শিক্ষার্থীদের বেতন মওকুফের দাবিতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে জয়পুরহাট জেলা ছাত্রদল

ওমর আলী বাবু
করোনা ভাইরাসের বিস্তার রোধে সারা দেশে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বেতন মওকুফের দাবিতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল জয়পুরহাট জেলা শাখার নেতৃবৃন্দ।
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রোববার বেলা ১২টায় জয়পুরহাট জেলা প্রশাসকের কার্যালয়ে এ স্মারকলিপি জমা দেন জেলা ছাত্রদলের প্রতিনিধিদল। জয়পুরহাট জেলা প্রশাসক মো. জাকির হোসেন স্মারকলিপি গ্রহণ করেন।স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন জেলা ছাত্রদলের সভাপতি মামুনুর রশীদ প্রধান ও সাধারণ সম্পাদক মোঃ মোক্তাদুল হক আদনান
স্মারকলিপিতে শিক্ষার্থীদের বেতন মওকুফের দাবি করে বলা হয়েছে, জাতীয়তাবাদী ছাত্রদল সব সময় সাধারণ শিক্ষার্থীদের যৌক্তিক দাবির পক্ষে সোচ্চার। করোনা ভাইরাসের কারণে প্রায় দুই মাসের অধিক সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে; শুধু বাংলাদেশেই নয় পৃথিবীর অন্যান্য দেশেও। বর্তমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের বেতনসহ পড়াশোনার খরচ চালানো তাদের অভিভাবকদের জন্য অত্যন্ত কষ্টকর। তাই বিষয়টি বিবেচনায় নিয়ে শিক্ষার্থীদের প্রতি সদয় হয়ে সরকারী ও বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের বেতনাদি মওকুফ করে দিলে তা হবে মানবতার জন্য এক উজ্জ্বল দৃষ্টান্ত।
স্মারকলিপিতে আরো বলা হয়েছে, সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয় এবং স্কুল ও কলেজ পর্যায়ে টেলিভিশন, অনলাইনে কিছুটা কার্যক্রম চালু থাকলেও সেটি সবার কাছে পৌছাচ্ছে না। পাবলিক বিশ্ববিদ্যালয়ের এক তৃতীয়াংশ শিক্ষার্থীর অর্থনৈতিকভাবে অসচ্ছল পরিবার থেকে আসে। তাই সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়, স্কুল ও কলেজে এই মূহুর্তে অনলাইন ভিত্তিক ক্লাস, ভর্তি পরীক্ষা স্থগিত রাখার জন্য আপনার নিকট জোর দাবি জানাচ্ছি।
একইসঙ্গে করোনা মহামারীর বর্তমান পরিস্থিতিতে যে সকল শিক্ষা প্রতিষ্ঠান সরকারী রাজস্ব থেকে বেতন পায় না এবং ঐসব প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা শিক্ষার্থীদের বেতনের ওপর নির্ভরশীল সে সব প্রতিষ্ঠানের আর্থিক ঘাটতি সরকারী তহবিল থেকে পূরনের জন্য জোর দাবী জানাচ্ছি।।
তবে পরবর্তীতে করোনা মহামারীর গতি কিছুটা সিমিত হলে ভয়, শস্কা ও উদ্বেগকে পেছনে ঠেলে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত ও সেশনজট সামাল দিতে একটি পরিকল্পিত সমস্বিত উদ্যোগের মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরুর দিকে এগিয়ে যাওয়া সমীচীন হবে বলে জাতীয়তাবাদী ছাত্রদল মনে করে। অবিলম্বে উল্লিখিত দাবিগুলির প্রতি আপনার মনোযোগ আকর্ষণ করছি এবং অবিলম্বে তা বাস্তবায়নের জন্য আহবান জানাচ্ছি।
স্মারকলিপি প্রদানকালে আরো উপস্থিত ছিলেন, জেলা ছাত্রদল নেতা মুমিন খন্দকার ডালিম, তারেক হোসেন,মহিদুল ইসলাম, আতিক হোসেন সোহাগ, রেজভী আহমেদ, রাসেল আহমেদ আকাশ, রবিন, সিফাত, পিয়াল আহমেদ, মেহেদী হাসান সাব্বির,হাসানুল বান্না হাসান, নাহিদ, ফরহাদ সরকার,পৃতম,নূর ইসলাম,সাগর, শিমুল,রাকিব প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *