করোনায় রোহিঙ্গা ক্যাম্পে প্রথম মৃত্যু

রোহিঙ্গা ক্যাম্পে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথমবারের মতো একজনের মৃত্যু হয়েছে। কক্সবাজারের অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা মঙ্গলবার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সোমবার কুতুপালং ক্যাম্পে ৭১ বছর বয়সী এক বৃদ্ধা উপসর্গ নিয়ে মারা যান। আজ সকালে তার রিপোর্ট পাওয়া গেছে, করোনাভাইরাস পজিটিভ ছিল তার।

রোহিঙ্গা ক্যাম্পে এ পর্যন্ত অন্তত ২৯ জনের কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা আগে থেকেই সতর্ক করে আসছেন যে প্রাণঘাতী এই ভাইরাস রোহিঙ্গা ক্যাম্পের বিশাল নেটওয়ার্কে ছড়িয়ে পড়তে পারে।

বার্তা সংস্থা এএফপিকে কক্সবাজার জেলার জ্যেষ্ঠ স্বাস্থ্য কর্মকর্তা তোহা ভুঁইয়া বলেন, রোহিঙ্গা ক্যাম্পের ওই বৃদ্ধা ৩১ মে মারা গেছেন। কিন্তু তিনি কোভিড-১৯ রোগে মারা গেছেন, তা আমরা গত রাতে নিশ্চিত হতে পেরেছি।

তিনি বলেন, চিকিৎসা বিষয়ক দাতব্য সংস্থা ডকটরস উইদাউট বর্ডারসের পরিচালিত একটি আইসোলেশন কেন্দ্রে তার মৃত্যু হয়েছে। একই দিনে তাকে ক্যাম্পের ভেতরেই দাফন করা হয়েছে।

তোহা ভুঁইয়া আরও বলেন, আমরা ক্যাম্প প্রশাসনের সঙ্গে কথা বলতে যাচ্ছি। লোকজনকে এ মৃত্যু নিয়ে সতর্ক করা হবে। যারা ওই মৃতের সংস্পর্শে এসেছিলেন, তাদের খুঁজে বের করার চেষ্টা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *